1. admin@bongojournal24.com : admin :
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
দুর্গাপুরে কোটা যৌক্তিক সংস্কার ও অনার্স কোর্স চালুর দাবিতে মানববন্ধন চীনের গ্রেট হল অব দ্য পিপলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ সংবর্ধনা যুক্তরাজ্যের নগরমন্ত্রী হলেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ নৌকাডুবিতে নিহত শিক্ষার্থী রেখা আক্তারের পরিবারের পাশে এমপি রুহী সরকারি চাকরিতে কোটা ইস্যুতে হাইকোর্ট থেকে সমাধান আসা উচিত: প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীকে বিশ্বমানের করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী আশুলিয়ায় সাড়ে ৮ লাখ টাকার ফেনসিডিলসহ গ্রেপ্তার ২ বিজয়নগরে আগুনে পুড়ালো লাখ টাকার অবৈধ জাল কমরেড অণিমা সিংহের ৪৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা  প্রধানমন্ত্রীর বাজেট পরবর্তী নৈশভোজে যোগদান

দুর্গাপুরে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বঙ্গ জার্নাল
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩
  • ১০৮ বার পঠিত

 

পলাশ সাহা || দুর্গাপুর(নেত্রকোণা)

নেত্রকোণার দুর্গাপুরে বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। এ উপলক্ষে বিরিশিরি বধ্যভূমি স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, বিভিন্ন সরকারী – বেসরকারী প্রতিষ্ঠান, শহীদ পরিবারের সন্তান সহ অন্যান্য সংগঠন।

শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে  উপজেলা একাডেমিক সুপারভাইজার মোহাম্মদ নাসির উদ্দিনের  সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো:আরিফুল ইসলাম প্রিন্স এর সভাপতিত্বে আলোচনা করেন দুর্গাপুর উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান পারভিন আক্তার, দুর্গাপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ ওসমান গনী তালুকদার,উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শফিক  উপজেলা ভূমি কর্মকর্তা মোহাম্মদ মোস্তাফিজুর রহমান ,সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার, দুর্গাপুর সার্কেল অফিসার মোহাম্মদ আক্কাস মিয়া, দুর্গাপুর অফিসার ইনচার্জ উত্তম চন্দ্র দেব, সাবেক উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক, আব্দুল্লাহ হক,অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার,  শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক আরজ আলীর ভ্রাতুষ্পুত্র সহকারী অধ্যাপক  রফিকুল ইসলাম,প্রভাষক আব্দুল রাশিদ, বীর মুক্তিযোদ্ধা ওয়াহেদ আলী,শহীদ পরিবারের সন্তান মো: নুরুল ইসলাম সহ অন্যান্য ব্যক্তিবর্গ।

আলোচনায় ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান পারভিন আক্তার বলেন,শোকাবহ এই দিনে বিনম্র শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করি। তাদের আত্মত্যাগের মাধ্যমে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। জাতি তাদের অবদান চিরদিন মনে রাখবে।

শহীদ বুদ্ধিজীবী আরজ আলীর ভ্রাতুষ্পুত্র অধ্যাপক  রফিকুল ইসলাম বলেন,আজ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় সকল শহীদদের স্মরণ করছি। জাতিকে মেধাশূন্য করার ঘৃণ্য পরিকল্পনা নিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীর দোসররা আমাদের বুদ্ধিজীবীদের হত্যা করে। দুর্গাপুরের শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক  আরজ আলী স্যার,এম.কে. সি.এম সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্দুল আওয়াল স্যার সহ যারা মুক্তিযুদ্ধে নানাভাবে সহযোগিতা করেছিল তাদেরকে  হত্যা করে নদীর জলে ভাসিয়ে দেয় ঘাতকরা। আমরা দাবি জানাই আমাদের সকল বুদ্ধিজীবীদের স্মৃতি অমলিন রাখার জন্য। তাদেরকে সরকারি গেজেটে অন্তর্ভুক্ত করার পাশাপাশি দুর্গাপুরের প্রধান সড়কগুলো বুদ্ধিজীবীদের নামে নামকরণ করার জন্য।

শহীদ পরিবারের সন্তান আব্দুর রাশিদ বলেন, আমরা আমাদের শহীদ বুদ্ধিজীবীদের হারিয়ে যে অপূরণীয় ক্ষতি হয়েছে তা হাজার দুঃখের চেয়েও বেশি। প্রশাসনকে ধন্যবাদ জানাচ্ছি যে আমাদের বুদ্ধিজীবীদের একটি সঠিক তালিকা করা হচ্ছে, যা আমাদের সকল শহীদ পরিবারের সন্তান হিসেবে গর্বের। সকল শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার বলেন,আমার পরিচয় আমি একজন মুক্তিযোদ্ধা। আজ এই দিনে দুর্গাপুরে শহীদ সন্তোষ পার্ক,শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক আরজ আলী সড়ক ও শহীদ আব্দুল আওয়াল সহ সকল শহীদ দের নামে সড়ক প্রস্তাবনা করি।

উপজেলা নির্বাহী অফিসার মো:আরিফুল ইসলাম প্রিন্স  বলেন, মুক্তিযুদ্ধের সময় আমাদের সকলের শ্রদ্ধার মানুষ শিক্ষক, সাংবাদিক,ডাক্তার সহ সকল বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। আজ সে শোকাবহ দিন। গভীর শ্রদ্ধার সাথে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করছি।

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা