1. admin@bongojournal24.com : admin :
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
আমি আপনাদের পাশে আছি ছায়ার মতো : জনতার প্রতি এমপি মোশতাক আহমেদ রুহী সাবেক এমপি মানু মজুমদারের মৃত্যুতে এমপি রুহীর শোক প্রকাশ মাধবপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতিশ্রুতির ফুলঝুরি মানিকগঞ্জে অবাধ নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন উপলক্ষে প্রার্থীদের সাথে মতবিনিময় সভা জনদুর্ভোগ লাঘবে দুর্গাপুরে সেতু নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন এমপি রুহী মানিকগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ বিজয়নগরে বিপুল পরিমাণ  ইয়াবাসহ কারবারি গ্রেফতার প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দুর্গাপুরে আলোচনা সভা অনুষ্ঠিত দুর্গাপুরে বিভিন্ন রোগীদের মাঝে আর্থিক সহায়তা প্রদান করেন সংসদ সদস্য রুহী মানিকগঞ্জে নিহত পাইলট অসীম জাওয়াদ এর বাড়িতে চলছে শোকের মাতম

মানিকগঞ্জে শুরু হলো তা’লিমে বিশ্ব ‘ইজতেমা’

বঙ্গ জার্নাল
  • আপডেট সময় : বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩
  • ৫৬ বার পঠিত

 

আব্দুল আল রাকিব || মানিকগঞ্জ

মানিকগঞ্জ পৌর এলাকার পটল বিল ময়দানে শুরু হয়েছে তিন দিনব্যাপী তা’লিমে ইসলামের বিশ্ব ইজতেমা।

আজ বুধবার (২০শে ডিসেম্বর ) বাদ জোহর শরীয়তের ওপর বয়ানের মাধ্যমে বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিক উদ্বোধন করেন মানিকগঞ্জ দরবার শরিফের প্রধান খলিফা,বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ,পীরে কামিল ও মুকাম্মিল আলহাজ্ব হযরত মাওলানা, মুফতি ডক্টর মুহাম্মাদ মনযুরুল ইসলাম ছিদ্দিকী।

ইজতেমায় আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় জিকির-আজগারসহ ধর্মীয় আলোচনায় অংশ নিতে দেশের বিভিন্ন জেলা থেকে এসে জড়ো হচ্ছে ভক্ত-মুরিদানসহ হাজার হাজার ধর্মপ্রাণ মানুষ ।

বিশ্ব ইজতেমার লক্ষ্য হচ্ছে, চিশতিয়া ছাবিরিয়া তরিকার ২১টি ছবকের মাধ্যমে আধ্যাত্মিক মহাসাধনা (জিকির) তালিমের মাধ্যমে মানুষের আত্মিক উন্নতি ঘটিয়ে আত্মশুদ্ধির ব্যবস্থা করে মহাস্রষ্টার সান্নিধ্য লাভ করা। তা’লিমে ইসলামের বিশ্ব ইজতেমার প্রধান লক্ষ্য, ইসলামের সু-শীতল ছায়াতলে বিশ্ব শান্তি প্রতিষ্ঠা করা। ইজতেমায় দল, মত, জাতি, ধর্ম,বর্ণ নির্বিশেষে বিশ্ব মানবতার প্রতীক হযরত মুহাম্মাদ (সা.)-এর জীবনাদর্শ ও আল্লাহ তা’আলার পরিচয় জ্ঞান নিয়ে আলোচনা হয়।

ইজতেমা আয়োজক সূত্র জানায়, ৩দিন ব্যাপী এই ইজতেমায় প্রতিবারের মতো এবারও বয়ানের আলোচ্য সূচিতে থাকছে, আল্লাহর সান্নিধ্য, ইসলাম ও অন্যান্য ধর্মের আলোচনা, ইলমে শরীয়ত, মারিফাত, কোরআন শিক্ষা, নামাজ শিক্ষার ব্যবস্থা, তাফরিুল কোরআন এবং সুন্নাতের ওপর ইসলামী জিন্দেগির ব্যবহারিক শিক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা।

ইজতেমায় পুরুষ ও নারীদের জন্য রয়েছে আলাদা বসার ব্যবস্থা। রয়েছে খাবারসহ বিভিন্ন পণ্য-সামগ্রীর দোকান। এ ছাড়া নিরাপদ পানিসহ পয়ঃনিষ্কাশনের জন্য আছে টয়লেট ব্যবস্থা ।

আগামী (২৩ শে ডিসেম্বর )শনিবার সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমা । আখেরি মোনাজাত পরিচালনা করবেন মানিকগঞ্জ দরবার শরিফের প্রধান খলিফা,বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ,পীরে কামিল ও মুকাম্মিল আলহাজ্ব হযরত মাওলানা, মুফতি ডক্টর মুহাম্মাদ মনযুরুল ইসলাম ছিদ্দিকী।

গতকাল মঙ্গলবার বিকেল থেকেই দেশের নানা প্রান্ত থেকে হাজারো ধর্মপ্রাণ মুসল্লি জড়ো হয়েছে ইজতেমা ময়দানে। তাদের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ছাড়াও মাঠে কাজ করছে প্রায় শতাধীক স্বেচ্ছাসেবক দল ।

এছাড়াও যে কোন ধরনের নাশকতা বা বিশৃঙ্খলা রোধে আইন-শৃঙ্খলা রক্ষায় পুলিশের পাশা-পাশি মাঠে কাজ করছে র‌্যাব’সহ পুলিশের বিভিন্ন গোয়েন্দা শাখা।

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা